Header Ads

Bangladesh has got an opportunity to sell apps in Google Play

বাংলাদেশ অ্যাপ ডেভেলপার দের জন্য সুখবর

 গুগল মার্চেন্ট একাউন্টের তালিকায় যুক্ত হলো বাংলাদেশ। এতো দিন বাংলাদেশ থেকে গুগল প্লে ব্যবহারের সুবিধা থাকলেও বাংলাদেশি অ্যাপ ডেভেলপারদের অ্যাপ বিক্রির সুবিধা ছিল না।
 
গুগলের সাপোর্ট সেন্টার ‘লোকেশনস ফর ডেভেলপার অ্যান্ড মার্চেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে মঙ্গলবার রাতে বাংলাদেশের নাম যুক্ত করে।

এর ফলে বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভেলপাররা বাংলাদেশ থেকে এই টেক জায়ান্টের অ্যাপ্লিকেশন বাজার ‘গুগল প্লে’তে অ্যাপ বিক্রি করতে পারবে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিবৃতিতে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, বাংলাদেশের মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।

গত বছর মার্চ মাসে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে সিনিয়র কাউন্সিল (পাবলিক পলিসি) উইলসন এল হোয়াইটের নেতৃত্বে গুগল কর্তৃপক্ষের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক হয়। সেই  বৈঠকে অন্যতম এজেন্ডা ছিলো, বাংলাদেশের ডেভেলপাররা যেন মার্চেন্ট একাউন্ট করতে পারে, যা দিয়ে ইন-অ্যাপ্লিকেশন পেমেন্ট ও পেইড-অ্যাপ্লিকেশন পাবলিশ করা সম্ভব। গত মাসে গুগলের উচ্চপদস্থ প্রতিনিধি আইসিটি বিভাগে আবারও বৈঠকে বসে। সেই বৈঠকেও প্রতিমন্ত্রী পুনরায় বাংলাদেশের ডেভেলপারদের পক্ষ থেকে তাদের এই দাবি উত্থাপন করেন।

গুগলের মার্চেন্ট অ্যাকাউন্টের তালিকায় গুগল বাংলাদেশকে যুক্ত করার মধ্য দিয়ে গুগল তাদের পূর্বে প্রদান করা আশ্বাসের বাস্তবায়ন করলো। এজন্য গুগল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী।

পলক বলেন, গুগল মার্চেন্টের এই সুবিধা আমাদের দেশের মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। এতে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেম ডেভেলপমেন্টের সুযোগ আরো প্রসারিত হবে। এর ফলে আমাদের দেশীয় গেম ও অ্যাপ্লিকেশন ডেভেলপারদের বৈশ্বিক পদচারণা বাড়বে।

No comments

Powered by Blogger.